খাগড়াছড়ি জেলার দর্শনীয় স্থান

    Author: Sardar Ferdous Ibn Motiur Genre: »
    Rating

    বাংলাদেশের অন্যতম পাহাড়ি জেলা খাগড়াছড়ি।  স্থানীয় ভাবে এটি চেংমি নামে পরিচিত। খাগড়াছড়িকে ফালাং তাউং এবং মং সার্কেল নামেও ডাকা হয়। নির্জনতাপ্রিয় ভ্রমণকারীদের জন্য খাগড়াছড়ি অন্যতম আদর্শ স্থান। খাগড়াছড়ি চট্টগ্রাম থেকে ১১২ কিলোমিটার দূরে অবস্থিত। চেঙ্গি, কাসালং এবং মৈনি খাগড়াছড়ি জেলার উপর দিয়ে প্রবাহিত নদী।

    দর্শনীয় স্থান সমূহঃ

    * আলুটিলা গুহাঃ  খাগড়াছড়ি শহর থেকে ৮কিঃ মিঃ পশ্চিমে আলুটিলা পাহাড় চূড়ায় আলুটিলা পর্যটন কেন্দ্র অবস্থিত।  খাগড়াছড়ি-চট্টগ্রাম মহাসড়কের পার্শ্বে অবস্থিত হওয়ায় বাস, ট্যাক্সিযোগ যাতায়াত করা যায়।

    * আলুটিলা ঝরণাঃ রিছাং ঝরনা নামেও পরিচিত।  আলুটিলা পর্যটন স্পট থেকে প্রায় ৩কিঃ মিঃ পশ্চিমে (খাগড়াছড়ি থেকে ১১কিঃমিঃ) খাগড়াছড়ি-মাটিরাঙ্গা সড়ক হতে বাম পার্শ্বে ১কিঃ মিঃ দক্ষিণে অবস্থিত।  ২৫-৩০ হাত উঁচু পাহাড় থেকে আছড়ে পড়ছে ঝর্ণার জলরাশি, ঢালু পাহাড় গড়িয়ে নীচে মেমে যাচ্ছে এই প্রবাহ। কাছাকাছি দুটো ঝর্ণা রয়েছে এ স্থানে।

    * দেবতা পুকুরঃ 
    খাগড়াছড়ি-মহালছড়ি-রাঙ্গামাটি সড়কে জেলা সদর থেকে ১১কিঃ মিঃ দক্ষিণে মূল রাস্তা হতে ৪কিঃ মিঃ পশ্চিমে সদর উপজেলার নূনছড়ি মৌজায় চির প্রশান্তিময় দেবতার পুকুরের অবস্থান।

    * পানছড়ি/শান্তিপুর অরণ্য কুটিরঃ পানছড়ি উপজেলা হতে চেঙ্গী নদীর অপর তীরে ৫কিঃ মিঃ দক্ষিণে ছোট্ট টিলার উপর এই অরণ্য কুটির।খাগড়াছড়ি জেলা শহর হতে খাগড়াছড়ি-পানছড়ি সড়ক দিয়ে ২৫ কিঃ মিঃ রাস্তা অতিক্রম করে পানছড়ি বাজারে পৌঁছার পর দক্ষিণ দিকের ৫ কিঃ মিঃ পথ অতিক্রম করলেই দেখা যাবে প্রকৃতির বুকে অপরূপ শোভা নিয়ে দাঁড়িয়ে আছে শান্তিপুর অরণ্য কুটির। 

    * বিডিআর স্মৃতিসৌধঃ  বিডিআর এর জন্ম সম্পর্কিত ঐতিহাসিক স্থানটি রামগড় উপজেলা পরিষদের পাশে ভারতীয় সীমান্তের কাছাকাছি অবস্থিত।

    * হাতিমাথা পাহাড়ঃ (পাহাড়িরা একে এ্যাডোশিরা মোন) বলে। এ্যাডো শব্দের মানে হাতি আর শিরা মানে মাথা।
    * মং রাজবাড়ি
    * গুইমারা
    * পুরাতন চা বাগান
    * মাতাই পুখিরি
    * সিন্ধুকছড়ি পুকুর
    * বৌদ্ধ মন্দির
    * রামগড় জঙ্গল
    * রামগড় পাহাড় ও টিলা
    * লক্ষীছড়ি জলপ্রপাত
    * স্বার্থক


    Leave a Reply

    Blogger templates

    Blogger news

    Blogroll